মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ । সম্প্রতি দেশের শীর্ষস্থানীয় দৈনিকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ প্রকাশিত হয়েছে। এ বিজ্ঞপ্তির আলোকে আপনার যদি প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা থাকে তাহলে আপনিও আবেদন করতে পারেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে চাকুরী একটি সরকারি চাকুরী। আপনিও এই চাকুরীর মাধ্যমে আপনার কাঙ্খিত ভবিষ্যত গড়ে তুলতে পারেন এবং দেশের সেবায় অবদান রাখতে পারেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নিয়োগের বিস্তারিত

মন্ত্রণালয়ের নাম : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

চাকুরীর ধরন: স্থায়ী/অস্থায়ী

সরকারি চাকুরী

বয়সসীমা: বিস্তারিত বিজ্ঞপ্তিতে দেখুন

প্রকাশকাল: ৩১ জুলাই, ২০১৯

আবেদনের সময়সীমা: ২৩ আগস্ট, ২০১৯

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশের জনসংখ্যার এক বিশাল অংশ নারী ও শিশু। তাদের উন্নয়ন তাই জাতীয় উন্নয়নের অন্যতম পূর্বশর্ত। নারীর ক্ষমতায়ন, নারী নির্যাতন বন্ধ, নারী পাচার রোধ, কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা বিধান। আর্থ-সামাজিক কর্মকান্ডের মূল ধারায় নারীর পূর্ণ ও সম অংশগ্রহণ নিশ্চিত করা সহ নারীর সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। কিশোর-কিশোরীদের মধ্যে বাল্যবিবাহ, গর্ভধারণ, পুষ্টির অভাব, ঝুঁকিপূর্ণ যৌন আচরণ, যৌন সংক্রামক ব্যাধি এবং এইচআইভি / এইডস, আঘাত পাওয়ার প্রবণতা। তামাক, মদ ও অনান্য মাদক, বিভিন্ন রকম মানসিক যন্ত্রণাদায়ক ব্যাধি কিশোর-কিশোরীদের জন্য এক উদ্বেগজন ভয়াবহ চিত্র।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

অফিসিয়াল ওয়েব এড্রেস : https://mowca.gov.bd/

নারী ও শিশুর সার্বিক অধিকার প্রতিষ্ঠা, ক্ষমতায়ন এবং সামগ্রিক উন্নয়নের মূল ধারায় সম্পৃক্তকরণের জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে কাজ করছে সরকার। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে নারী দারিদ্র বিমোচনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। নারীদের ব্যাপক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, শ্রমবাজারে ব্যাপক অংশগ্রহণ নিশ্চিতকরণ। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা প্রদানের মধ্য দিয়ে অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার ক্ষেত্রে ব্যাপক কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশে কিশোর-কিশোরীর সংখ্যা মোট জনসংখ্যার শতকরা ২৩ ভাগ যার সংখ্যা ৩ কোটি ২০ লক্ষ।

মহিলা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

বাংলাদেশ সরকার UNICEF-এর সহায়তায় অনেক ধরনের কার্যক্রম এবং প্রকল্প চালাতে সহায়তা করছে। বাংলাদেশের কিশোর-কিশোরীদের জন্য ২০১২ সাল থেকে। UNICEF, শিশু নিরাপত্তা বিভাগ এবং বৃহৎ প্রকল্প মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে চালু করেছে। যার নাম (EECR) Enabling Environment for Child Rights. এই EECRর প্রকল্পের (২০১২-২০১৬) মাধ্যমে CP (Child Protection) বিভাগ সারা বাংলাদেশে ১২০,০০০ জন কিশোর-কিশোরীকে সহায়তার লক্ষে ৩,০০০টির অধিক কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করে। দেশের বৃহৎ এনজিও সংস্থা PCA এর সহায়তায় পরিচালিত হচ্ছে।
অপর দিকে UNICEF এর গবেষণা ফলাফলের উপর ভিত্তি করে বাংলাদেশ সরকার। জাতীয় পর্যায়ে কিশোর-কিশোরীদের সহায়তা এবং তাদের উন্নতির লক্ষে আরো ৫,৩০০টিরও বেশি ক্লাব পরিচালনার। বাজেট মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অধিনে ২০১৭ সালে বরাদ্দ দিয়েছে।

মহিলা বিষয়ক অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

EECR প্রকল্প এবং PCA প্রকল্পের সমাপ্তি ঘটে ২০১৭ সালের জুন মাসে। অতঃপর, UNICEF আরও একটি নতুন প্রকল্প চালু করে। যার নাম  “Accelerating Protection of Children” (জুলাই ২০১৭ -জুন ২০২০)। এই প্রকল্পের মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে। দেশে এবং দেশের বাইরে কিশোর-কিশোরী (Change of agent) নামে আখ্যায়িত হয়েছে। APC প্রকল্পের মাধ্যমে UNICEF, CP বিভাগ ২৮০,০০০ জন (প্রতি ক্লাবে ৪০ জন) কিশোর-কিশোরীকে সহায়তা করার প্রতিশ্রুতি প্রদান করতে সম্মত হয়েছে।